Class 6 17th Week Assignment Answer 2021 – 17th Week Assignment Class 6 Bangla, ICT

 

শ্রেণি: ষষ্ঠ; বিষয়: বাংলা; অ্যাসাইনমেন্ট নম্বর: ০৫, ৬ষ্ঠ শ্রেণি ১৭তম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট, Class Six 17th Week Assignment Bangla

অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-মানুষ জাতি (কবিতা)

অ্যাসাইনমেন্ট:‘মানুষ জাতি’ কবিতার বিষয়বস্তুর আলােকে সমাজে মানুষে মানুষে সৃষ্ট ভেদাভেদ দূরীকরণে তােমার অভিমত ব্যক্ত কর।

শিখনফল/বিষয়বস্তুপাঠ-০৩ মানুষ জাতি।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

তােমার পাঠ্যবইয়ের মানুষ জাতি’ কবিতা ও তার বিষয়বস্তু পড়বে এবং নৈতিক শিক্ষা ও মানব কল্যাণ সম্বলিত বিভিন্ন ধরণের গল্প, কবিতা উপন্যাস পড়বে এবং প্রয়ােজনে। ইন্টারনেটের সাহায্য নিবে।

Bangla 17th Week Class 6 Assignment Answer 2021

ষষ্ঠ শ্রেণির ১৭তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর

আমরা প্রত্যেকেই মানুষ। পৃথিবীতে মনব সৃষ্টির পরই ধীরে ধীরে তৈরি হচ্ছে নানা প্রকারের মানুষ। আর জাতি, ধর্ম, বর্ণ ইত্যাদি নিয়ে দেখা দিচ্ছে নানা ভেদাভেদ। তাই বর্তমান সময়ে সমাজে মানুষে মানুষে সৃষ্ট ভেদাভেদ দূরীকরণ একান্ত গুরুত্বপূর্ণ। আর সকল মানুষের প্রতি সংবেদনশীলতা ও সমমর্যাদার মনোভাব সৃষ্টিকারী এমনি একটি কবিতা হলো সত্যেন্দ্রনাথ দত্ত কর্তৃক রচিত ‘মানুষ জাতি’ কবিতা যা ‘অভ্র আবীর’ কাব্যগ্রন্থের অন্তর্ভুক্ত। দেশে দেশে, ধর্মে ও বর্ণের পার্থক্য সৃষ্টি করে মানুষে মানুষে যে ভেদাভেদ সৃষ্টি করা হয়েছে, কবি মানুষকে তার চেয়ে উপরে আসন দিয়েছেন। আমাদের এই পৃথিবী জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষেরেই বাসভূমি। এই ধরণীর স্নেহ-ছায়ায় এবং একই সূর্য ও চাঁদের আলোতে লালিত ও প্র্রতিপালিত হচ্ছে সব মানুষ। শীতলতা ও উষ্ণতা, ক্ষুদা ও তৃষ্ণার অনুভূতি সব মানুষেরেই সমান। বাইরের চেহারায় মানুয়ের মাধ্যে সাদা-কালোর ব্যবধান থাকলেও সব মানুষের ভেতরের রং এক ও অভিন্ন। সবার শরীরে প্রবাহিত হচ্ছে একই লাল রক্ত। মানুষ আজ জাতিভেদ, গোত্রভেদ, বর্ণভেদ ও বংশকৌলীন্য ইত্যাদি কৃত্রিম পরিচয়ে নিজেদের পরিচয়কে সংকীর্ণ ও গণ্ডিবদ্ধ করেছে। কিন্তু গোটা দুনিয়ার সঙ্গে মানুষের যে জন্মসম্পর্ক, সেই বিচারে মানুষের আসল পরিচয় হচ্ছে সে মানুষ এবং তাদের মধ্যে কোনো ভেদাভেদ থাকবার কথা নয়। সারা পৃথিবীতে জাতি, ধর্ম, বর্ণ, গোত্র-পরিচয়ের ঊর্ধ্বে সমগ্র মানবসমাজ। পৃথিবীর সব মানুষকে নিয়েই গড়ে উঠেছে মানুষ জাতি। আর এভাবে সব ভেদাভেদ ভুলে যদি আমরা প্রীতি ও প্রেমের পুণ্য বাঁধনে পরস্পর একত্রিত হয়, তাহলে আমাদের সমাজে যতই অশান্তি বিরাজ করুক, সবশেষ আমাদের সমাজ দেখা দিবে সবার এক স্বর্গ হিসেবে। কবির ভাষায় বলা যায়- প্রীতি ও প্রেমের পুণ্য বাঁধনে যবে মিলি পরষ্পবে, স্বর্গ আসিয়া দাঁড়ায় তখন আমাদেরেই কুড়ে ঘরে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*